Header Ads

সৌদি আরবের শ্রেষ্ঠ ৩টি জীবন বিমা বা লাইফ ইন্সুরেন্স পলিসি প্রদানকারী প্রতিষ্ঠান

সৌদি আরবের সবচেয়ে জনপ্রিয় বিমা পরিষেবাগুলির মধ্যে স্বাস্থ্য বিমা, যানবাহন বিমা, এবং চিকিৎসা বিমা অন্যতম। কিন্তু আপনি যদি সৌদি আরবে বিশেষায়িত জীবন বিমা বা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি খুঁজেন, তাহলে কিন্তু তেমন কোন বিমা প্রতিষ্ঠানই পাবেন না, যারা স্পেশালি জীবন বিমা পরিষেবা দিয়ে থাকে।

আর তাই সৌদি আরবে জীবন বিমা পলিসি প্রদান করে এমন অন্যতম কিছু কোম্পানি খুঁজে পাওয়া অনেক ক্ষেত্রেই স্থানীয় লোকদের জন্যও কষ্টসাধ্য হয়ে পড়ে। এছাড়া যারা প্রবাসী রয়েছেন সেখানে, কিংবা চাকুরি বা অন্য কোনো গুরুত্বপূর্ণ উদ্দেশ্যে সেখানে রয়েছেন, তাদের জন্য তো কাজটি আরো বেশি কঠিন।

যদিও সৌদি আরবে বেশ কিছু সংখ্যক স্বনামধন্য বিমা কোম্পানি আছে, কিন্তু ইসলামী আইনের উপর ভিত্তি করে তাদের অধিকাংশই জীবন বিমা পলিসি প্রদান করে না জীবন বিমার প্রচলিত নিয়মে।
যার পরিবর্তে, কিছু সংখ্যক প্রতিষ্ঠান ইসলামী আইন অনুসরণ করে ভিন্নভাবে কিছু আকর্ষণীয় সুবিধা সম্বলিত জীবন বীমা পলিসি বা তার অনুরূপ বীমা সেবা অফার করে।

আরেকটি বিষয় জানিয়ে রাখি, সৌদি আরবে প্রায় সব কর্পোরেট প্রতিষ্ঠান বা কোম্পানিগুলো তাদের কর্মীদের জন্য গ্রুপ লাইফ ইন্সুরেন্স বা দলীয় জীবন বিমা পলিসির ব্যবস্থা করে থাকে সবার নিরাপত্তার স্বার্থে।

আমরা আমাদের এই আর্টিকেলে সৌদি আরবের অন্যতম বা সেরা ৩টি লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমা সেবা নিয়ে কথা বলবো যেটা কিনা আশা করি আমাদের বাঙ্গালী অনেক প্রবাসীর জন্য উপকারে আসবে। এছাড়াও একই সাথে সৌদি আরবের শ্রেষ্ঠ ও জনপ্রিয় ৩টি বীমা কোম্পানির ব্যাপারেও জানার সুযোগ পাবেন আর্টিকেলটা ভালোভাবে পড়লে।

লাইফ ইন্সুরেন্স কোম্পানির কার্যক্রমের ভিত্তিতে জীবন বীমা সেবার মান নির্ণয়ের ক্ষেত্রে আমরা যেসকল বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে থাকি, সে বিষয়গুলো নিয়ে আমাদের আগের আর্টিকেল গুলো পড়ে নিতে পারেন চাইলে ইন্সুরেন্স ক্যাটাগরিতে গিয়ে।

এছাড়াও আপনি চাইলে মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা জীবন বীমা কোম্পানিগুলো নিয়ে আমাদের আরেকটি আর্টকেল পড়তে পারেন এখানে ▶ factshunterr.com/2021/10/top-5-best-life-insurance-companies-in-usa.html

বীমাগ্রহিতার মৃত্যুতে প্রদত্ত সুবিধাদি বা আর্থিক সহায়তার পরিমাণ, লভ্যাংশের পরিমাণ, বার্ষিক মুনাফা বা আয়ের হার, সামগ্রিক অর্থনৈতিক সামর্থ্য, ব্র্যান্ড ভ্যালু ইত্যাদির উপর ভিত্তি করে আমরা নিচে সৌদি আরবের সেরা ৩টি লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমা পলিসির ব্যাপারে আলোচনা করা হলোঃ

১। আল রাজি তাকাফুল কোম্পানির "ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স" পলিসি

আল রাজি তাকাফুল সৌদি আরবের অন্যতম সেরা একটি বীমা প্রতিষ্ঠান। তাদের মূলধন ও আর্থিক সামর্থের বিবেচনায় তারা সৌদি আরবের বীমা কোম্পানিগুলোর মধ্যে সেরা ১০টি প্রতিষ্টানের মধ্যে রয়েছে তারা বিগত এক যুগ ধরে প্রায়।

২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী তাদের টার্নওভার ছিল ২৭ লক্ষ ৩২ হাজার ৮৭৩ সৌদি রিয়াল প্রায়। যার ফলে প্রতিষ্টানটি বুপা আরাবিয়া ইন্স্যুরেন্স কোম্পানি এবং তাউনিয়া ইন্স্যুরেন্স কোম্পানির পরেই সৌদিতে তৃতীয় সর্বাধিক লাভজনক বীমা কোম্পানি হওয়ার সুনাম অর্জন করেছে।

আল রাজি তাকাফুল বীমা কোম্পানির "ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স" পলিসি গ্রহণকারী ব্যক্তিরা তাদের মৃত্যু, অথবা পুরোপুরি পঙ্গুত্ব বা স্থায়ী অক্ষমতার জন্য এবং পলিসিতে উল্লিখিত অন্য যেকোনো কারনে শারীরিক বিপর্যয়ের জন্য আর্থিক কভারেজ পাবেন।
মৃত ব্যক্তির ক্ষেত্রে তার পরিবার বা তার নমিনি বিশাল অংকের আর্থিক সেবা পাবেন।

ইসলামিক লাইফ ইন্সুরেন্স এর সুবিধাসমূহ:

  • একটি সুপ্রতিষ্ঠিত বীমা কোম্পানি প্রায় ৯৩.০৭ ভাগ বীমা দাবী পূরণের রেকর্ড রয়েছে,
  • সৌদির সকল বীমা কোম্পানীগুলোর মোট মূলধনের ৭.০৫ ভাগ তাদের দখলে,
  • গ্রাহক-বান্ধব নীতি এবং সুবিশাল আর্থিক সামর্থ্য।

অসুবিধাসমূহ:

  • বীমাগ্রহিতা ব্যক্তির সর্বনিম্ন ও সর্বোচ্চ বয়সের বিষয়ে কোন পরিসীমা উল্লেখ নেই,
  • বহির্বিশ্বে প্রচলিত জীবন বীমা পলিসিগুলোর মত বৈচিত্র্যসম্পন্ন পলিসি কম।

২। আলিয়াঞ্জ সৌদি ফ্রান্সির "ওয়াদ্‌ আল্‌ ওস্‌রা" পলিসি

আলিয়াঞ্জ সৌদি ফ্রান্সি সৌদি আরবের আরেকটি অত্যন্ত স্বনামধন্য বীমা কোম্পানি এবং তারা ভ্রমণ বীমা, যানবাহন বা মোটর বীমা সহ বিভভিন্ন প্রকৃতির বীমা পলিসি অফার করে। এই বিমা প্রতিষ্টানটি সাধারণত বার্ষিক টার্নওভারের ক্ষেত্রে নবম বা দশম অবস্থানে থাকে।

আপনি হয়তো ভাবছেন আমরা কেনো ৩য় ও ১০ম অবস্থান থাকা বিমা কোম্পানি নিয়ে কথা বলছি! বাকিরা কোথায়? তাইনা! প্রকৃতপক্ষে, আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি যে সৌদি আরবের সব বিমা কোম্পানি কিন্তু জীবন বিমা পলিসি অফার করেনা।

যার জন্য লাইফ ইন্সুরেন্স অফার করে এমন সেরা ৫টি কোম্পানি ও পলিসি নিয়ে আমরা আলোচনা করছি।
যাইহোক, আলিয়াঞ্জ সৌদি ফ্রান্সি বিমা কোম্পানির ওয়াদ্‌ আল্‌ ওস্‌রা জীবন বিমা অনুরূপ এই বিমা পলিসি-গ্রাহকদের মৃত্যুতে বা পলিসিতে উল্লিখিত বড় ধরনের জীবন বিপর্যয়ে কোম্পানি বীমাগ্রহিতার প্রিয়জন এবং পরিবারের জন্য সুবিধাজনক আর্থিক নিরাপত্তা প্রদান করে।

এক্ষেত্রে পলিসিতে উল্লিখিত কোন কারনে বীমাগ্রহিতা ব্যক্তি যদি আংশিক বা সম্পূর্ণরুপে বিকলাঙ্গ বা শারীরিকভাবে অক্ষম হয়ে পরে, তাহলেও কোম্পানি ক্ষতিপূরণ বা আর্থিক সহায়তা দিবে।

ওয়াদ্‌ আল্‌ ওস্‌রা পলিসির সুবিধাদি:

  • বেশ ভাল আর্থিক সহায়তার পাশাপাশি দীর্ঘমেয়াদী পলিসি,
  • বিভিন্ন প্রকারের বীমা পোর্টফোলিওসহ একটি গ্রাহক-বান্ধব পলিসি,
  • বীমাগ্রহিতার মৃত্যুর পাশাপাশি বড় ধরনের শারীরিক ক্ষতির জন্যও পরিবারকে একটা বড় পরিমাণ আর্থিক সহায়তা প্রদান করে,
  • স্থায়ী অক্ষমতার (PTD) জন্য আলাদা আর্থিক কভারেজ।

অসুবিধাসমূহ:

  • কোম্পানিটি ক্রমশঃ খানিকটা সুনামের বিপর্যয়ে আছে
  • মার্কেট শেয়ার হারাচ্ছে কিছুটা

৩। আলাহ্‌লি তাকাফুল কোম্পানির "আলাহ্‌লি প্রোটেকশান প্ল্যান"

পর্যাপ্ত জীবন বীমা প্রদানকারী প্রতিষ্ঠান না থাকলেও আলাহ্‌লি তাকাফুল কোম্পানির "আমান" বা আল-আহলি প্রোটেকশান প্ল্যান সৌদি আরবের মধ্যে অন্যতম এক মাইলফলক হিসেবে অবস্থান করে। কোম্পানিটি আল-আহ্‌লি প্রোটেকশান প্ল্যান'কে (আমান) ঘিরে একটি বৃহৎ লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে,

"AMAN" One Riyal a Day... Will Keep Bigger Risks at Bay!

- এই স্লোগানে তারা তাদের যাত্রা শুরু করে।
আধুনিক জীবনধারায় গ্রাহকদের ও তাদের পরিবারের নিত্য-নৈমিত্তিক আধুনিক জটিলতা ও দায়ভারের বিষয় বিবেচনায় স্বল্প ব্যয়ে তাদের আর্থিক সুরক্ষার জন্য সহযোগিতার চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।

তাই এই বিমা কোম্পানিটি খুবই স্বল্প পরিমাণ বার্ষিক ফি বা প্রিমিয়ামের বিনিময়ে "AMAN" বীমা পলিসি অফার করছে।

আমান পলিসির সুবিধাদি:

  • ৩৬৫ রিয়াল বার্ষিক প্রিমিয়াম, স্বয়ংক্রিয়ভাবে নবায়নযোগ্য ইসলামিক আইন-সম্মত পলিসি
  • ১৮ থেকে ৬৫ বছর বয়সীদের জন্য এ পলিসি
  • দুর্ঘটনাজনিত মৃত্যুর জন্য এক লক্ষ রিয়াল পর্যন্ত আর্থিক সহায়তা বা ক্ষতিপূরণ
  • সর্বোচ্চ দশ হাজার রিয়াল মেডিকেল সেবা খরচ প্রদান
  • মেডিকেল চেক আপের প্রয়োজন নেই এই পলিসি গ্রহণের পূর্বে

অসুবিধাসমূহ:

  • সার্বজনীন প্রচলিত জীবন বীমা থেকে কিছুটা ব্যতিক্রমধর্মী
  • খুব বেশি পুরানো এবং প্রতিষ্ঠিত বীমা কোম্পানি নয়।

ধন্যবাদ এতোক্ষণ আমাদের সাথে থাকার জন্য। আপনার যেকোন জিজ্ঞাসা বা মতামত নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন অথবা আমাদের ফেসবুক পেইজেও জানাতে পারেন।
ফ্যাক্টস হান্টারের সাথেই থাকবেন সবসময় আশা করি।

#LifeInsurance #BestLifeInsurance #LifeInsuranceCompanies