Header Ads

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট ম্যাচগুলো অনলাইনে লাইভ দেখবেন যেভাবে

আপনি যদি ইউটিউবে কিংবা ফেসবুকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচগুলো লাইভ দেখতে না পেয়ে, অনলাইনে কীভাবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অন্যান্য অনেক টিভি চ্যানেল লাইভ দেখবেন তার জন্য একটা গাইডলাইন খুঁজে থাকেন, তাহলে এই আর্টিকেলটা একটু ধৈর্য্য নিয়ে পড়ুন।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট ম্যাচগুলো অনলাইনে লাইভ দেখবেন যেভাবে

দেশীয় টিভি চ্যানেলগুলোর যে কোন প্রকার অনুষ্ঠান, খবরসহ সব ধরনের কার্যক্রম সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউবে লাইভ স্ট্রিমিং বা সরাসরি সম্প্রচারের ক্ষেত্রে সরকারের নতুন সম্প্রচার নীতি অনুযায়ী নিষেধাজ্ঞা রয়েছে। এমতাবস্থায় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচগুলোর লাইভ স্ট্রিমিং বা সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচারের ক্ষেত্রে সরকারি বিধি-নিষেধ থাকায় অনেকেই ইউটিউবে কিংবা ফেসবুকে অনেক খোঁজাখুঁজি করেও ম্যাচগুলো লাইভ দেখতে পারছেন না।

বিশেষ করে যারা মোবাইল ডাটা ব্যবহারকারী কিংবা ব্রডব্যান্ড ব্যবহার করে খেলাধুলা এবং বিভিন্ন টেলিভিশন চ্যানেল দেখে অভ্যস্থ তাদের অনেকেই ইতোমধ্যে লক্ষ্য করেছেন কোন চ্যানেলই এখন আর ইউটিউবে বা ফেসবুকে খেলাধুলার ম্যাচ এমনকি খবরও সরাসরি সম্প্রচার করছেনা। ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোর একটা বাড়তি সুবিধা ছিলো আইপি টিভি বা বিভিন্ন টেলিভিশন চ্যানেলের লাইভ স্ট্রিমিং নিয়ে তাদের নিজস্ব পোর্টাল।

কিন্তু জাগোবিডি ডটকম এবং অন্যান্য বিডিক্সভিত্তিক অনেক আইপি টিভি সেবা'ই এখন বন্ধ বিটিআরসির নির্দেশনা অনুযায়ী। এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে লাভবান হয়েছেন অনেক ওটিপি সেবা দানকারী প্রতিষ্ঠান।

যাইহোক আমরা পেইড এবং ফ্রী, দুই পন্থায়'ই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচ লাইভ দেখার বিষয়ে অনেকগুলো উপায় নিচে আলোচনা করছি। যার যে পন্থা ভালো লাগে সেটা অনুসরণ করতে পারেন। (The best things are at the last :D)

১। rabbitholebd.com এর সাবস্ক্রিপশন
যারা পিসিতে বা কম্পিউটারে খেলা দেখতে চাচ্ছেন মোবাইল ডাটা বা ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে, তারা চাইলে Rabbitholedbd এর ওয়েবসাইটে গিয়ে অ্যাকাউন্ট খুলে একটা যেকোন একটা প্যাকেজ কিনে নির্দিষ্ট মেয়াদে আপনি এখানে অনেক ক্রিকেট ম্যাচের হাইলাইট্‌স এবং বিভিন্ন নাটক, টেলিফিল্মসহ অনেক অনুষ্ঠান দেখতে পারেন। উল্লেখ্য Rabbitholebd এখন Rabbithole Prime নামে তাদের অনলাইন সেবা দিচ্ছে।

এছাড়াও স্মার্টফোন ব্যবহারকারীরা চাইলে ফোনে র‍্যাবিটহোল বিডির অ্যাপটি ডাউনলোড করে সেখান থেকে বিকাশ, রকেট, নগদ কিংবা আপনার ভিসা বা মাস্টারকার্ড দিয়ে প্যাক কিনে র‍্যাবিটহোল বিডির সেবা নিতে পারেন।

২। ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীরা নিচের কয়েকটি পোর্টাল ট্রাই করে দেখতে পারেন। যদিও এই আইপি গুলো সবার জন্য উন্মোক্ত না। তবে এগুলো ফ্রী সার্ভিস বিভিন্ন আইএসপির।

http://172.50.50.8
http://tv.ebox.live/
http://103.225.231.4/wp/
http://bdlivezone.com/
http://103.14.27.27:8082/

৩। Bioscope Live
গ্রামীনফোন কোম্পানীর ওটিপি প্রাটফর্ম বায়োস্কোপও এখন বায়োস্কোপ প্রাইম নামের সেবার অভ্যন্তরে নির্দিষ্ট পেইড বা প্রাইম প্যাকের মাধ্যমে লাইভ স্ট্রিমিং, খেলাধুলা দেখার সুযোগ দিচ্ছে। সেক্ষেত্রে আপনাকে Bioscope App অথবা bioscopelive.com এ গিয়ে সর্বনিম্ন ৭৫টাকা দিয়ে ৩দিনের জন্য ওদের সার্ভিস প্যাক কিনে দেখতে পারেন খেলা।

এক্ষেত্রে গ্রামীনফোন গ্রাহকরা এই প্যাকগুলো কিনলে বাড়তি সুবিধে পাবেন তারা নির্দিষ্ট ৩দিন, ৭দিন, এবং ৩০দিন মেয়াদে বায়োস্কপের যেকোন মুভি, নাটক, সিরিজ এবং লাইভ স্ট্রিমিংয়ে বিভিন্ন চ্যানেল দেখতে পারার পাশাপাশি নির্দিষ্ট পরিমাণ ইন্টারনেট ও মিনিট বান্ডেল উপভোগ করতে পারবেন।

৪। iHub TV Server
দেশীয় ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোর উপর বিভিন্ন নিষেধাজ্ঞা থাকলেও দেশের বাহিরে থেকে দেশীয় চ্যানেলগুলো আইপিটিভি সেবার আওতায় অনেকে সরাসরি দেখাচ্ছে। পাশাপাশি দেশীয় আইএসপির অনেকেও লোকাল নেটওয়ার্কের আওতায় ও বিডিক্স সেবার আওতায় বিভিন্ন চ্যানেল লাইভ দেখাচ্ছে।

তাদের মধ্যে http://www.ihub.live/live-tv.html একটি। এখানে আপনি অনেকগুলো চ্যানেলে খেলা দেখার সুযোগ পাবেন ইন্টারনেট ব্যবহার করে ফ্রীতে।

৫। bdiptv live
bdiptv.stream এই সাইটটিও খেলা সম্প্রচারসহ অনেকগুলো চ্যানেল লাইভ দেখার সুযোগ দেয়। তবে এদের বিষয়ে আমাদের নেতিবাচক অভিজ্ঞতা হলো এদের অ্যাড সিস্টেমটা। তাদের ওয়েবসাইটে থাকাকালীন যেকোন জায়গায় ট্যাপ পড়লেও আপনাকে একটা সাইটে রিডিরেক্ট করে নিয়ে যাবে তাদের অ্যাড প্রোভাইডিং সার্ভিস থেকে, যেটা ব্যক্তিগতভাবে আমাদের জন্য বিরক্তিকর ছিল।

৬। ICC Live TV Server
অনেকে আইসিসি নামটা দেখে ভাবতে পারেন এটা হয়তো ক্রিকেট কাউন্সিলের অফিশিয়াল সার্ভার! না আসলে আইসিসি কমিউনিকেশন বাংলাদেশের সর্ববৃহৎ আইএসপিগুলোর একটি। তাদের সার্ভার অনেক বিশাল এবং বেশ অ্যাডভান্স, তাই তাদের সার্ভার স্লো হওয়ার সম্ভাবনা কম থাকে।

যাদের আইএসপির আইসিসি এফটিপি সার্ভারে অ্যাক্সেস করার সুযোগ রয়েছে তারা ICC Live TV Server থেকে অসংখ্য টিভি চ্যানেল লাইভ দেখার সুযোগ পাবেন। আইসিসি লাইভ টিভি সার্ভারে লিংক হলো - http://10.16.100.244/livetv.php

আপনারা চাইলে উপরের যেকোন উপায়ে বাংলাদেশী যেকোন টিভি চ্যানেল ইন্টারনেট ব্যবহার করে লাইভ দেখতে পারেন ফ্রীতে এবং টাকা খরচ করেও। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীরা সহজে এক্ষেত্রে আইসিসি টী-টোয়েন্টি বিশ্বাকাপ ফ্রীতে দেখতে পারেন।