Header Ads

SSC, HSC Business Entrepreneurship Suggestion (ব্যবসায় উদ্যোগ) - ব্যবসায় উদ্যোগের বৈশিষ্ট্য

এস এস সি, এইচ এস সি ব্যবসায় উদ্যোগ সাজেশন।

প্রশ্নঃ ব্যবসায় উদ্যোগের বৈশিষ্ট্যসমূহ কী কী? বিস্তারিত আলোচনা কর।

উত্তরঃ ব্যবসায়ের ধারণা ও ব্যবসায় উদ্যোগের ধারণা থেকে আমরা ব্যবসায় উদ্যোগের কতিপয় বৈশিষ্ট্য সমন্ধে ধারণা লাভ করি। তবে ব্যবসায় উদ্যোগের নিম্নোক্ত বৈশিষ্ট্যসমূহ এর বিষয়বস্তুর ব্যাপারে আরো বিশদ ধারণা প্রদান করে।

যেমনঃ-

মূলধনের যোগানঃ ব্যবসায় উদ্যোগের সাথে সর্বপ্রথম যে বিষয়টি জড়িত তা হলো কোন পণ্য বা সেবা নিয়ে ব্যবসায় পরিচালিত হবে এবং তার জন্য প্রয়োজনীয় মূলধনের যোগান সরবরাহ করা।

ঝুঁকিঃ ব্যবসায়কে ঝুঁকি আর অনিশ্চয়তার খেলা বলা হয়। মুনাফার প্রত্যাশায় উদ্যোক্তা ঝুঁকি গ্রহণে প্রস্তুত থাকে।
তবে সফল উদ্যোক্তা হওয়ার পেছনে যথাযথ ঝুঁকির পরিমাপ করা এবং পরিমিত ঝুঁকি গ্রহণ সহায়তা করে।

সংগঠণঃ ব্যবসায় উদ্যোগের ফলে ব্যবসায় সংগঠণ গঠিত হয়। সঠিক পরিকল্পনা ও উদ্যোগ আদর্শ সংগঠনের রুপরেখা বাস্তবায়ন করে।

পণ্য বা সেবার ধরণঃ ব্যবসায় উদ্যোগ প্রতিষ্ঠানের পণ্য বা সেবার ধরণ নির্ধারণ করে এবং প্রতিষ্ঠানের অর্থনৈতিক কর্মকান্ডের মাধ্যম ঠিক করে। এক্ষেত্রে অবশ্যই পণ্য বা সেবার ধরণ বৈধ হতে হয়।

মুনাফা অর্জনঃ ব্যবসায় উদ্যোগের পেছনে প্রধান উদ্দেশ্য হিসেবে কাজ করে মুনাফা লাভের প্রত্যাশা। ব্যবসায় উদ্যোক্তাগণ আর্থিকভাবে নিজেদের অবস্থার উন্নতির পাশাপাশি সার্বিক অর্থনৈতিক গতিধারায় নতুন মাত্রা যোগ করে।

কর্মসংস্থান সৃষ্টিঃ ব্যবসায় উদ্যোক্তাগণ নিজেদের আর্থিকভাবে স্বাবলম্বী করার প্রচেষ্টায় আত্মকর্মসংস্থান এর ব্যবস্থাই শুধু করেন না, পাশাপাশি অন্যদের জন্যও কর্মসংস্থানের সুযোগ তৈরি করেন।

অর্থনৈতিক উন্নয়নঃ ব্যবসায় উদ্যোগের একটি পরোক্ষ প্রভাব হলো এটি একটি সমাজ ও রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়নে বিশাল ভূমিকা রাখে ব্যবসায়ের কাঠামোগত উন্নয়নের মাধ্যমেও।

সামাজিক দায়বদ্ধতাঃ ব্যবসায় শুধুমাত্র একটি মুনাফা লাভের কর্মপ্রয়াসই না, এটি সামাজিক বিভিন্ন বাঁধা এবং প্রতিবন্ধকতা দূর করে এবং সার্বিক সমাজজীবনকে সহজতর করে।

ব্যবসায় উদ্যোগের বৈশিষ্ট্য - এস এস সি ও এইচ এস সি সাজেশন