Header Ads

ফিন্যান্স ও ব্যাংকিং এস এস সি, এইচ এস সি সাজেশন - অর্থায়নের ধারণা বা অর্থায়ন বলতে কী বুঝায়?

Finance and Banking SSC, HSC Suggestion

এস এস সি ও এইচ এস সি পরীক্ষার ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি সাজেশন হতে পারে - "আর্থিক ব্যবস্থাপকের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তার অর্থায়ন ব্যবস্থাপনা বিষয়ক জ্ঞান থাকাটা কতটা জরুরী? তোমার মতামত বিশ্লেষণ কর"।

সেক্ষেত্রে প্রথমেই অর্থায়নের ধারণাটি ভালোভাবে জানা থাকতে হবে।নিম্নে অর্থায়নের ধারণাটি বিস্তারিত আলোচনা করা হলো উদাহরণসহ।

প্রশ্নঃ অর্থায়ন বলতে কী বুঝায় বা অর্থায়নের ধারণা (Concept of Finance):

উত্তরঃ

স্বল্প কথায় অর্থায়ন বলতে প্রতিষ্ঠানের প্রয়োজনীয় মূলধন বা অর্থের ব্যবস্থাপনাকে বুঝানো হয়।

আবার কিছু অর্থায়ন বিশারদের মতে “অর্থায়ন হচ্ছে একজন আর্থিক ব্যবস্থাপকের উপর অর্পিত সামগ্রিক কার্যাবলি যা তাকে সম্পাদন করতে হয়“।

আরেকটু বিস্তারিতভাবে বললে “অর্থায়ন হচ্ছে কোন প্রতিষ্ঠানের প্রয়োজনীয় অর্থ বা মূলধন কোন কোন উৎস থেকে সবচেয়ে কম ব্যয়ে সংগ্রহ করা যাবে এবং সংগৃহীত অর্থ যথাযথভাবে সবচেয়ে লাভজনক খাতে বিনিয়োগের সুপরিকল্পিত কৌশল।“

নিম্নে একটি উদাহরণের মাধ্যমে অর্থায়নের ধারণাটি আরো সুস্পষ্ট হবে-

জনাব মাহিন তার ফটোকপি ব্যবসায়ের জন্য সর্বমোট ৮ লাখ টাকা বিনিয়োগের প্রয়োজন অনুভব করে। এক্ষেত্রে তার কাছে সঞ্চিত ৫লাখ টাকা রয়েছে। কিন্তু বাকি অর্থের যোগান দেয়ার জন্য সে তার আত্মীয় স্বজনদের সাথে যোগাযোগ করছে।

এখানে লক্ষ্যনীয় যে মাহিন সাহেব তার প্রয়োজনীয় তহবিলের জন্য দুটি খাত বিবেচনা করেছেন। সুতরাং এ ক্ষেত্রে এ দুটি খাত তার তহবিলের উৎস।

এবং তিনি তার সংগৃহীত অর্থের মধ্যে দোকান ভাড়ার অগ্রিম বাবদ ২লাখ টাকা, প্রয়োজনীয় সরঞ্জাম বাবদ ২লাখ টাকা, দোকানের ৫মাসের ভাড়ার যোগান বাবদ ৫০হাজার টাকা ইত্যাদি বিভিন্ন খাতে ব্যয়ের পরিকল্পনা করেছেন সার্বিক কার্যক্রম যথাযথভাবে পরিচালনার জন্য।

অতএব উপরের এই ক্ষেত্রসমূহ হলো মাহিন সাহেবের সংগৃহীত তহবিলের বিনিয়োগ ক্ষেত্র।

পরিশেষে বলতে পারি,
অর্থায়ন হলো প্রয়োজনীয় তহবিল সংগ্রহ এবং সংগৃহীত তহবিল এর আদর্শ ব্যবস্থাপকীয় কার্যাবলি। এবং এই কার্যক্রমের উপর প্রতিষ্ঠানের সার্বিক সফলতা নির্ভর করে।