Header Ads

ব্যবসায় উদ্যোগ SSC, HSC Suggestion - আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগের সম্পর্ক

এস এস সি ও এইচ এস সি পরীক্ষার্থীদের জন্য সাজেশনঃ আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগের মধ্যকার সম্পর্ক বিশ্লেষণ করে ব্যবসায় উদ্যোগ সৃষ্টিতে আত্মকর্মসংস্থানের ভূমিকা নিরূপণ কর।

এ জাতীয় প্রশ্ন প্রয়োগমূলক ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্নে "কোন ব্যক্তির ব্যবসায় উদ্যোগের ফলে কীভাবে আত্মকর্মসংস্থান সৃষ্টি হয়েছে বলে তুমি মনে কর?" বিশ্লেষণ করতে দিতে পারে।

সেক্ষেত্রে আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগের মধ্যকার সম্পর্ক বিশ্লেষণ করতে পারতে হবে। তাই নিম্নের প্রশ্নের উত্তরটি আপনাদের কাজে আসবে বলে আশা করছি।

প্রশ্নঃ আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগের মধ্যকার সম্পর্ক ব্যাখ্যা কর।

উত্তরঃ আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগের মধ্যে সম্পর্কঃ

ব্যবসায় উদ্যোগের সার্বিক কর্মপ্রচেষ্টার মাধ্যমে একজন ব্যক্তি তার নিজের জন্য আত্মকর্মসংস্থান গড়ে তোলে যা থেকে তিনি আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার প্রত্যয় রাখেন।

যেহেতু যেকোন আত্মকর্মসংস্থান গড়ে ওঠার পেছনে একটি পরিকল্পিত উদ্যোগ কাজ করে থাকে যা কিনা একটা সংগঠনের মেইনফ্রেম হিসেবে অবস্থান করে, তাই বলা চলে ব্যবসায় উদ্যোগ ও আত্মকর্মসংস্থানের মধ্যে নিবিড় সম্পর্ক বিদ্যমান।

যেমনঃ- একটি ব্যবসায় উদ্যোগ যতবেশি সুপরিকল্পিত, সুচিন্তিত, সুসংগঠিত হবে, আত্মকর্মসংস্থানের কার্যক্রম ও তার মুনাফাও ততবেশি লাভজনক হবে।

অর্থাৎ, এক্ষেত্রে ব্যবসায় উদ্যোগ ও আত্মকর্মসংস্থানের মধ্যে ধনাত্মক সম্পর্ক বিদ্যমান।

উদাহরণস্বরুপ বলা যায়, জনাব ইয়াসিনের টমেটো ব্যবসায় উদ্যোগের মাধ্যমে গঠিত তার আত্মকর্মসংস্থান থেকে তিনি দৈনন্দিন যে মুনাফা লাভ করেন বা তার সার্বিক কার্যক্রম পরিচলানার মূলে ব্যবসায় উদ্যোক্তার গুণাবলী তাকে আত্মকর্মসংস্থান তৈরি এবং সফল পরিচালনা করতে সহায়তা করেছে।

নিম্নে ৩টি বিষয় আলোচনার মাধ্যমে আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগের সম্পর্ক আরো বেশি স্পষ্ট হবেঃ-

ক) পরিকল্পনার সম্পর্কঃ ব্যবসায় উদ্যোগ গ্রহণের মাধ্যমে আত্মকর্মসংস্থান গড়ে ওঠে, যার পেছনে একটি পরিকল্পনা, সার্বিক কার্যক্রমের রূপরেখা হিসেবে কাজ করে। পরিকল্পনা ব্যতীত যেমন কোন কার্যক্রম পরিচালনা করা যায় না, তেমনি উদ্যোগ গ্রহণের ক্ষেত্রেও সুপরিকল্পনা অত্যন্ত জরুরী।

খ) তহবিলের সম্পর্কঃ ব্যবসায় উদ্যোগ এবং আত্মকর্মসংস্থান উভয় ক্ষেত্রেই সার্বিক পরিচালন কার্যক্রমের জন্য প্রয়োজনীয় তহবিলের যোগান দিতে হয়, যা প্রতিষ্ঠানের জন্য যেকোন যানবাহনের ফুয়েলের ন্যায় কাজ করে। কারন মূলধন বা তহবিল হলো যেকোন সংগঠনের চালিকা শক্তি।

গ) ঝুঁকির সম্পর্কঃ ব্যবসায় এবং ব্যবসায় উদ্যোগের সাথে ঝুঁকি ওতপ্রোতভাবে জড়িত। পাশাপাশি আত্মকর্মসংস্থানের ক্ষেত্রে একজন উদ্যোক্তাকে সার্বিক ঝুঁকির ভার বহন করতে হয়।

পরিশেষে বলা যায়, ব্যবসায় উদ্যোগ কিংবা আত্মকর্মসংস্থান দুটিই একটি অপরটির অঙ্গবিশেষ। এবং এদের মধ্যে ধনাত্মক সম্পর্ক বিদ্যমান।

SSC & HSC Suggestion - ব্যবসায় উদ্যোগ সাজেশন - আত্মকর্মসংস্থানের ধারণা ব্যাখ্যা