Header Ads

মাধ্যমিক স্কুল সার্টিফকেট (এস.এস.সি) পরীক্ষা ২০২১ এর অফিশিয়াল রুটিন প্রকাশ হয়েছে

গত কয়েকদিন ধরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভুয়া নোটিশ ছড়িয়ে পড়তে দেখা যায়।
যে নোটিশের নিচে শিক্ষা অধিদপ্তরের পূর্বের কোন একটি নোটিশের সাক্ষ্যর ও সীলমোহর এর কপি করে "শিক্ষা বোর্ড অনুমোদিত এস.এস.সি রুটিন" বলে প্রচার করতে দেখা যায়। যেটি মূলত সম্পূর্ণ ভুয়া ছিল।

তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এবং শিক্ষার্থীদের সকল দুশ্চিন্তা দূর করতে আজ(২৭-০৯-২০২১তারিখ) দুপুর একটা ২৮ মিনিটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এস.এস.সি ২০২১ সালের পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।

বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের সকাল দশটা থেকে এগারোটা ত্রিশ পর্যন্ত পরীক্ষা হবে এবং
ব্যবসায় শিক্ষা বিভাগের দুপুর ২টা থেকে ৩ঃ৩০ পর্যন্ত ৪৫ নাম্বারের পরীক্ষা হবে।

প্রশ্নের মানবন্টনের বিষয়টি এই নোটিশে সুস্পষ্ট না হলেও ধারণা করা যাচ্ছে পনেরোটি নৈর্ব্যক্তিকের পাশাপাশি পরীক্ষার্থীদের ৩টি সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। সেক্ষেত্রে ৪৫ নাম্বাবের পরীক্ষা হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে।

মোট এক ঘন্টা ৩০ মিনিটের পরীক্ষায় প্রথম পনেরো মিনিট নৈর্ব্যক্তিক পনেরোটি প্রশ্নের পরীক্ষা শেষ করে পরীক্ষার্থীদের নৈর্ব্যক্তিকের উত্তরপত্র জমা দিতে হবে এবং সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদানের জন্য তাদের নতুন উত্তরপত্র প্রদান করা হবে।

এবং পরবর্তী এক ঘন্টা পনেরো মিনিট শিক্ষার্থীরা ৩টি সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদান করবে। সেক্ষেত্রে ৫মিনিট সৃজনশীল প্রশ্নের উত্তরপত্র বিতরণের জন্য বরাদ্দ হলে বাকি এক ঘন্টা দশ মিনিটে পরীক্ষার্থীদের পরবর্তী ৩০নাম্বারের সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।

করোনার প্রকোপ রোধে ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থী সবচেয়ে বেশি হওয়ার এবারই প্রথম ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের আলাদাভাবে বিকালে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এতে করে পরীক্ষার হলে শিক্ষার্থীদের চাপ কম থাকবে পাশাপাশি পরীক্ষার হলগুলোর বাহিরে অভিভাবকদেরও চাপ কম থাকবে বলে প্রত্যাশা করেছেন শিক্ষা অধিদপ্তর।

আগামী চৌদ্দই নভেম্বর শুরু হতে যাওয়া পরীক্ষাটির মূল বিষয়গুলোর পরীক্ষা রুটিন অনুযায়ী শেষ হবে ২৩ই নভেম্বর। এবং ব্যবহারিক পরীক্ষার নাম্বারের বিষয়ে উল্লেখ রয়েছে শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান ব্যবহারিক খাতা মূল্যায়ন করে আগামী ২৮ই নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

এস.এস.সি ২০২১ এর অফিশিয়াল রুটিনটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুনঃ https://dhakaeducationboard.gov.bd/SSC2021Routine

Official SSC 2021 Exam Routine Has Been Published