Header Ads

এস.এস.সি পরীক্ষার্থীদের পরীক্ষার রুটিন ও শ্রেণী কার্যক্রম নিয়ে নতুন বিজ্ঞপ্তি

Notice on SSC 2021 & HSC 2021 Exam Routine

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এক সংবাদ বিজ্ঞপ্তিতে আশা ব্যক্ত করেছিলেন "আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে এস.এস.সি পরীক্ষার্থীদের ৩বিষয়ের পরীক্ষা নেয়া হবে। যদিও এখনো চুড়ান্ত কোন রুটিন প্রকাশ করা হয়নি তবে আশা করা যাচ্ছে এ সপ্তাহের মধ্যে রুটিন জানানো যাবে"।

অপরদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ৩টি বিষয়ের মোট ৬টি পত্রের পরীক্ষা আগামী ডিসেম্বরের শুরুর দিকে নিবেন বলে আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

বারো সেপ্টেম্বর থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের শ্রেণী কার্যক্রম সীমিত সেশন এবং ক্লাসের সাথে পুনরায় শুরু হয়।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ২০২১ এবং ২০২২ শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে ৬ দিন এবং অন্যান্য শ্রেণীর শিক্ষার্থীদের সপ্তাহে একদিন স্কুলে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়।

কিন্তু বিভিন্ন বিদ্যালয়ে নিয়মের ব্যতিক্রম হওয়ায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এবার এক বিজ্ঞপ্তিতে সুস্পষ্ট দিক-নির্দেশনা দিয়ে সকল বিদ্যালয়ে কোন কোন দিন কোন কোন শ্রেণীর শিক্ষার্থীদের যেতে হবে সে ব্যাপারে নিশ্চিত করেছেন।

১৬ই সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয় আগামী ২০ সেপ্টেম্বর থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ২০২১ এবং ২০২২ শিক্ষার্থীদের শুক্রবার সাপ্তাহিক ছুটি ব্যতীত বাকি ৬দিনই বিদ্যালয়ে পাঠদান অব্যাহত থাকবে।

অন্যদিকে ৮ম ও ৯ম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের সপ্তাহে দুই দিন এবং ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের সপ্তাহে এক দিন করে বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত।

SSC 2021 & SSC 2022 Class Routine

যদিও এই বিজ্ঞপ্তিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ব্যাপারে কোন সিদ্ধান্ত জানানো হয়নি, তবে বিভিন্ন বিদ্যালয়ের বরাত দিয়ে জানা যায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থদেরও সপ্তাহে ৬দিন শ্রেণী কার্যক্রম অব্যাহত রয়েছে।

পূর্বের এক সংবাদ সম্মেলনে শিক্ষা কার্যক্রম সপ্তাহে ৬দিনের পরিবর্তে ৫দিনে পরিচালনার এক ঘোষণা থাকলেও গত আঠারো মাস শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষতির কথা বিবেচনায় আপাতত পরীক্ষার্থীদের ৬দিন ক্লাস চালু রাখার ব্যাপারে শিক্ষা অধিদপ্তর সিদ্ধান্ত নিয়েছে।