Header Ads

SSC, HSC Exam Suggestion - ফিন্যান্স ও ব্যাংকিং সাজেশন - ব্যবসায় কারবারি অর্থায়নের গুরুত্ব

Finance and Banking (ফিন্যান্স ও ব্যাংকিং) এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার্থীদের জন্য সাজেশন।

সাজেশনঃ আর্থিক ব্যবস্থাপকের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তার অর্থায়ন ব্যবস্থাপনা বিষয়ক জ্ঞান-সহায়ক বিষয়টির যৌক্তিকতা নিরূপণ

প্রশ্নঃ ব্যবসায় প্রতিষ্ঠানে কারবারি অর্থায়নের গুরুত্ব আলোচনা কর।
অথবা, কারবারি অর্থায়নের গুরুত্বসমূহ কী কী ব্যাখ্যা কর।

উত্তরঃ কারবারি অর্থায়নের গুরুত্ব (Importance of Finance in Business):

ব্যবসায়িক পরিকল্পনাকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে সফলতা ও সমৃদ্ধি লাভের জন্য আর্থিক ব্যবস্থাপকের অর্থায়ন বিষয়ক সিদ্ধান্তসমূহ ব্যাপক আকারে প্রভাব বিস্তার করে।

যেকোন ব্যবসায়ের সমৃদ্ধির পেছনে ঝুঁকি কমানো এবং মুনাফা সর্বোচ্চকরণের গুরুত্ব অপরিসীম। আর ঝুঁকি হ্রাসকরণ এবং বিনিয়োগ সবেচেয়ে লাভজনক করার ক্ষেত্রে কারবারি অর্থায়ন সুপরিকল্পিত এবং সুবিন্যস্ত হওয়া অত্যাবশ্যক।

নিম্নে কারবারি অর্থায়নের গুরুত্ব আলোচনা করা হলোঃ

ক) ব্যবসায়িক মূলধন সংকটঃ
ব্যবসায় পরিচালনার ক্ষেত্রে সবসময় পর্যাপ্ত মূলধনের যোগান নাও থাকতে পারে। এক্ষেত্রে একজন দক্ষ ও সুদূর-প্রসারী চিন্তার অর্থায়ন ব্যবস্থাপককে পরিকল্পনার ক্ষেত্রে অনেকবেশি বিচক্ষণতা অবলম্বন করতে হয়।

যেমনঃ যেকোন সময়ে একটা বড় অংকের অর্থের যন্ত্রপাতি কিনতে হতে পারে, সেসময় পর্যাপ্ত তহবিলের যোগান না থাকলে প্রতিষ্ঠান ক্ষতির সম্মুখীন হবে।
তাই ব্যবসায়িক অর্থায়ন ব্যবস্থাপনা ভবিষ্যতের সম্ভাব্য ঝুঁকিকে মোকাবেলার একটা হাতিয়ার বলে বিবেচিত হয়।

খ) অনগ্রসর ব্যাংক ব্যবস্থাঃ
আমাদের দেশের ঋণদানকারী প্রতিষ্ঠানগুলোর ঋণ বিতরণ ব্যবস্থা অনেকাংশে বেশি জটিল ও সময়সাপেক্ষ ব্যাপার। যার ফলে চাইলেও অনেক সময় সঠিক সময়ে ঋণ পাওয়া যায় না বিধায় ব্যবসায় প্রতিষ্ঠান বড় ক্ষতির সম্মুখীন হয়।

আর এসকল পরিস্থিতি এড়াতে প্রতিষ্ঠানের তহবিল ব্যবস্থাপনা অনেকবেশি সুপরিকল্পিত এবং বিনিয়োগ সিদ্ধান্ত লাভজনক হতে হয়, যার পুরোটাই দক্ষ অর্থায়নের গুরুত্ব নির্দেশ করে।

গ) স্বল্পশিক্ষিত উদ্যোক্তাঃ
আমাদের অধিকাংশ ক্ষুদ্র উদ্যোক্তাগণের অর্থায়ন বিষয়ক পর্যাপ্ত জ্ঞানের অভাবে সময়োপযোগী সিদ্ধান্ত নিতে না পারায় আর্থিক সংকটে পড়তে হয়। মূলধণ ব্যবস্থাপনা এবং তহবিল কাজে লাগানোর ক্ষেত্রে যথাযথ অর্থায়ন ব্যবস্থাপকীয় জ্ঞান না থাকায় তারা অনেক লাভজনক ব্যবসায়ও ক্ষতির মুখোমুখি হয়।

ঘ) উৎপাদনমুখী বিনিয়োগ ও জাতীয় আয়ঃ
প্রতিটি লাভজনক ব্যবসায় জাতীয় অর্থনীতির জন্য বিশাল প্রত্যাশার বানী। আর ব্যবসায় লাভজনক হওয়ার ক্ষেত্রে বিনিয়োগকারীকে অর্থায়নের জ্ঞান কাজে লাগিয়ে ঝুঁকি বিশ্লেষণ ও আয়-ব্যয়ের সম্ভাব্যতা নিরূপণ করে সর্বাধিক মুনাফা অর্জন করতে সহায়তা করে।
যা কিনা সামগ্রিক জাতীয় আয় বৃদ্ধিতেও ভূমিকা রাখে।

SSC, HSC 2021 Suggestion - Finance & Banking - ব্যবসায় কারবারি অর্থায়নের গুরুত্ব