Header Ads

SSC, HSC Suggestion - ব্যবসায় উদ্যোগ সাজেশন - বাংলাদেশে সমবায় সমিতির সমস্যা ও সম্ভাবনা

এস এস সি ও এইচ এস সি পরীক্ষার জন্য ব্যবসায় উদ্যোগের সাজেশনঃ
বাংলাদেশে সমবায় সমিতির বর্তমানে বিদ্যমান সমস্যাগুলো কী কী ও ভবিষ্যতে সমবায় সমিতি সম্ভাবনার ক্ষেত্রগুলো কী হতে পারে বলে তুমি মনে কর?

সৃজনশীল প্রয়োগুমূলক ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্নে এ জাতীয় প্রশ্ন থাকে।

প্রশ্নঃ বাংলাদেশে সমবায় সমিতির সমস্যা ও সম্ভাবনা আলোচনা কর।
অথবা, আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশে সমবায় সমিতির সম্ভাবনাসমূহ আলোচনা কর।

উত্তরঃ সমবায় দেশের অর্থনৈতিক উন্নয়ন ও গণমানুষের উন্নয়নের জন্য অতীব জরুরী হলেও ইহার নানাবিধ সমস্যাও রয়েছে।
যেমনঃ- শিক্ষার অভাব, মূল্যবোধের অভাব, দক্ষ ব্যবস্থাপনার অভাব, নীতিমালা মানার অভাব, প্রভৃতি এসকল সমস্যা দূর করার জন্য এবং সমবায়ের মূল উদ্দেশ্য অর্জনের জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে বেশ কিছু পদক্ষেপ নেয়া অত্যাবশ্যক।

যার মধ্যে রয়েছে শিক্ষার প্রসার, ব্যাপক প্রচার-প্রচারণা, প্রশিক্ষণ কর্মসূচী গ্রহণ, প্রকাশনা বৃদ্ধি, সরকারি সহযোগিতা বৃদ্ধি ইত্যাদি।

নিম্নে উল্লেখযোগ্য সমস্যাগুলো আলোচনা করা হলোঃ

শিক্ষার অভাবঃ আমাদের প্রান্তিক কৃষক ও শ্রমজীবী মানুষদের প্রায় ৮০ভাগই অক্ষর-জ্ঞানহীন, ফলে তারা সমবায় সংগঠনের গুরুত্ব ও সুবিধা অনুধাবন করতে পারে না এবং নিজেদের স্বার্থের সংরক্ষণের বিষয়টিও বুঝে না।

মূলধনের অভাবঃ দরিদ্র জনগোষ্ঠীর অধিকাংশই এ জাতীয় সংগঠনের সদস্যপদ প্রাপ্তির জন্য অর্থ ব্যয় করতে অনিচ্ছুক একই সাথে আমাদের এ জাতীয় সংগঠণের প্রসারে তেমন পৃষ্ঠপোষ্কতাও নেই।

দক্ষ ব্যবস্থাপনার অভাবঃ বাংলাদেশের শতকরা ৯০ভাগ সমবায় সমিতি কার্যহীন হয়ে পড়ে দক্ষ ব্যবস্থাপনার অভাবে। কেননা এরকম প্রতিষ্ঠান পরিচালনার জন্য যে অক্ষর জ্ঞান ও দক্ষ মানবীয় গুণের পাশাপাশি ব্যবস্থাপকীয় জ্ঞানও অনেকবেশি জরুরী।

আমাদের আর্থ-সামাজিক উন্নয়নকে প্রভাবিত করতে পারে এমন ৪টি সম্ভাবনাময় সমবায় ক্ষেত্র হলোঃ

কৃষক সমবায় সমিতিঃ আমাদের জাতীয় অর্থনীতির সিংহভাগ এবং মোট দেশজ উৎপাদনের বড় একটা অংশজুড়ে কৃষির অবদান রয়েছে। আর তাই এই কৃষকদের বিভিন্ন জোট যদি তাদের স্বার্থ সংরক্ষণের পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে সমবায়ের মাধ্যমে উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে ব্যাপকভাবে।

মৎস্যজীবী সমবায় সমিতিঃ কৃষির পর কৃষির অন্যতম উপখাত মৎস চাষীদের অবদান জাতীয় অর্থনীতিতে শীর্ষে। আর সেক্ষেত্রে তাদের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের সমবায় সংগঠন মৎস উৎপাদন বৃদ্ধি ও লাভবান করে তুলতে পারে।

পোশাক-শ্রমিক সমবায় সমিতিঃ আমাদের জাতীয় অর্থনীতিতে সর্বাধিক অবদান রাখছে পোশাক খাত। কিন্তু আমাদের পোশাক-শ্রমিকরা এখনো তাদের ন্যায্য মজুরি ও স্বাস্থ্যসম্মত পরিবেশ পাচ্ছে না। এক্ষেত্রে তাদের অধিকার সমুন্নত রাখতে সমবায় সমিতি একটা সম্ভাবনার বার্তা হতে পারে।

ভূমিহীন সমবায় সমিতিঃ আমাদের মোট জনসংখ্যার বিশাল একটা অংশ এখনো পুরোপুরি ভূমিহীন, এক্ষেত্রে তাদের সিমিতি ও জোট একত্রিত হয়ে স্বল্প মূলধনের মাধ্যমে একেক দফায় একেক জনের ভুমির ব্যবস্থা করতে পারে।

এস এস সি, এইচ এস সি ব্যবসায় উদ্যোগ সাজেশন - সমবায় সমিতির সমস্যা ও সম্ভাবনা