Header Ads

SSC, HSC ব্যবসায় উদ্যোগ সাজেশন - আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ব্যবসায় উদ্যোগের কার্যাবলী

আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ব্যবসায় উদ্যোগের যেসকল কার্যাবলী প্রভাব বিস্তার করে তার তুলনামূলক আলোচনা কর।
অথবা, আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ব্যবসায় উদ্যোগের কার্যাবলীসমূহ কী কী?

এস এস সি ও এইচ এস সি পরীক্ষার্থীদের জন্য ব্যবসায় উদ্যোগের গুরুত্বপূর্ণ সাজেশন।

প্রশ্নঃ আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ব্যবসায় উদ্যোগের কার্যাবলী আলোচনা কর।
        অথবা, ব্যবসায় উদ্যোগের কার্যাবলী কী কী? উদাহরণসহ ব্যাখ্যা কর।

উত্তরঃ একজন উদ্যোক্তাকে একটি ব্যবসায় সংগঠন গঠনের জন্য যথাযথ পরিকল্পনা গ্রহণের মাধ্যমে প্রয়োজনীয় তহবিলের যোগান দিতে হয়।
এসব কাজ সুষ্ঠভাবে সম্পন্ন করতে একজন উদ্যোক্তা কতিপয় ব্যবস্থাপকীয় কার্যাবলীর পাশাপাশি ঝুঁকি ব্যবস্থাপনার কাজও করে থাকে।

নিম্নে একজন উদ্যোক্তার ব্যবসায় উদ্যোগের প্রধান প্রধান কার্যাবলী তুলে ধরা হলোঃ

ক) পরিকল্পনা গ্রহণঃ
ব্যবসায় উদ্যোগের সর্বপ্রথম এবং অন্যতম কাজ হলো পরিকল্পনা তৈরি করা। কি নিয়ে ব্যবসায় কার্যক্রম পরিচালিত হবে, কোথায় ব্যবসায় পরিচালনা করা হবে, মূলধন সরবরাহ কোথা থেকে করা হবে, যাবতীয় সবকিছুর পরিকল্পনা ব্যবসায় উদ্যোগের প্রাথমিক কাজ।

খ) পণ্য ও সেবার ধরণ নির্ধারণঃ
উদ্যোক্তা নিজের অভিজ্ঞতা ও জ্ঞানকে কাজে লাগিয়ে ব্যক্তিগত পারদর্শীতার উপর নির্ভর করে ব্যবসায়ের জন্য পণ্য ও সেবার ধরণ নির্বাচন করে যা থেকে মুনাফা অর্জিত হয়।

গ) বাজার চাহিদা বিশ্লেষণঃ
বাছাইকৃত পণ্য বা সেবার বাজার চাহিদা যত বেশি হবে, উদ্যোক্তার লাভবান হওয়ার সম্ভাবনা ততোবেশি থাকে। তাই এক্ষেত্রে উদ্যোক্তাকে সক্ষমতার মধ্যে সবচেয়ে লাভজনক ও সবচেয়ে চাহিদা সম্পন্ন পণ্য ও সেবা নির্বাচন করতে হয়।

ঘ) তহবিল সংগঠনঃ
ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা ও সূচনার জন্য প্রয়োজনীয় মূলধন গঠনের জন্য উদ্যোক্তাকে সবচেয়ে কম ব্যয়ের ও সবচেয়ে নমনীয় উৎস থেকে মূলধণ সংগ্রহ করতে হয় যাতে বেশি লাভবান হতে পারেন।

ঙ) ঝুঁকি পরিমাপঃ
সক্ষমতা অনুযায়ী ঝুঁকি নেয়া এবং গৃহীত পরিকল্পনায় ঝুঁকির পরিমাণ বিশ্লেষণে একজন উদ্যোক্তা তার ব্যবসায় পরিচালনার ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।

চ) সংগঠন কাঠামো প্রণয়নঃ
ছোট কিংবা বড় সব প্রতিষ্ঠানের একটা কাঠামোবদ্ধ ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার ব্যবস্থা থাকা জরুরী। সকল তহবিল ও শ্রম থেকে সর্বোচ্চ মুনাফা লাভের জন্য সবকিছু সুসংগঠিত হওয়া আবশ্যক।

ছ) দক্ষ কর্মী নির্বাচনঃ
দক্ষ জনবল একটা প্রতিষ্ঠানের অর্জনকে সর্বোচ্চ অবস্থানে নিতে সক্ষম, তাই উদ্যোক্তাকে কর্মী নির্বাচনের ক্ষেত্রে বিচক্ষণ হওয়া তার পরবর্তী কার্যক্রমগুলোকে অধিক সহজ করে দিবে।

জ) যথাযথ প্রযুক্তির ব্যবহারঃ
এই হালের ব্যবসায় প্রতিষ্ঠানকে আধুনিক সময়ের সাথে তাল মিলিয়ে ভোক্তার চাহিদা মাথায় রেখে আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হয়।  অন্যথায় অনেক সুচিন্তিত উদ্যোগও কার্যত ব্যর্থ হয়ে পড়ে।

SSC & HSC Suggestion - ব্যবসায় উদ্যোগ সাজেশন - আত্মকর্মসংস্থানের ধারণা ব্যাখ্যা