Header Ads

এস এস সি, এইচ এস সি ব্যবসায় উদ্যোগ সাজেশন - সমবায় সমিতি কাকে বলে?

SSC, HSC EXam Suggestion - Business Entrepreneurship Suggestion

সাজেশনের বিষয়বস্তুঃ বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সমবায় সমিতির গুরুত্ব বিশ্লেষণ।

প্রশ্নঃ সমবায় সমিতি কাকে বলে?
অথবা, সমবায় সমিতি বলতে কি বুঝায়?
অথবা, সমবায় সমিতির ধারণা ব্যাখা কর।

উত্তরঃ সমবায় সমিতির ধারণা ব্যাখ্যা করা হলোঃ

ভুমিকাঃ সমাজতান্ত্রিক অর্থনীতির ক্ষেত্রে প্রায় সকল কাজ সমাজবদ্ধ জনগোষ্ঠী সমবায়ের ভিত্তিতে করে থাকে। কারন সমাজতন্ত্রে এবং সমবায়ের নীতিতে শ্রেণি বৈষম্য নেই এবং সেখানে সকলের সমান অধিকার প্রতিষ্ঠিত হয়।

সংজ্ঞাঃ সমবায় সমিতি বা সমবায় সংগঠন বলতে এমন এক ধরনের সংগঠনকে বুঝায় যেখানে সমতার ভিত্তিতে অর্থনৈতিক স্বার্থ রক্ষার জন্য বিভিন্ন ব্যক্তি স্বেচ্ছায় মিলিত হয়।

অর্থাৎ, একদল মানুষ নিজেদের অধিকার সংরক্ষণের জন্য একত্রিত হয়ে একে অন্যের সাহায্য করার উদ্দেশ্যে এবং পাশাপাশি নিজেদের সম-অধিকার নিশ্চিতের জন্য কতিপয় উদ্দেশ্যকে সামনে রেখে সমবায় প্রতিষ্ঠান পরিচালনা ও নিয়ন্ত্রণ করে।

যেখানে সবাই সমান অর্থের বিনিময়ে সদস্যপদ লাভ করে। এবং সবাই ভোটাধিকারের মাধ্যমে নিজেদের মতামত সমানভাবে ব্যক্ত করতে পারে।

আইনঃ বাংলাদেশে কার্যকর 1984 সালের সমবায় অধ্যাদেশের ২(চ) ধারায় বলা হয়েছে, “সমবায় সমিতি বলতে এরুপ সমিতিকে বোঝায় যা অত্র অধ্যাদেশের অধীনে ইতোমধ্যে নিবন্ধিত হয়েছে বা নিবন্ধনের অপেক্ষায় রয়েছে”।

উদাহরণঃ রাজশাহীর ২০জন আম চাষী তাদের আর্থিক স্বার্থ নিশ্চিতকরণের লক্ষ্যে এবং আমের ন্যায্য দাম প্রাপ্তির প্রত্যাশায় সকলে মিলে সমপরিমাণ মূলধন দিয়ে একটি সমবায় সমিতি গঠণ করলেন। যার মাধ্যমে তারা সবাই জোট হয়ে নির্দিষ্ট দামে একই জাতীয় আম বিক্রি ও সরবরাহ করার ব্যবস্থা করেন সমিতির বরাতে। এভাবে তারা আর্থিকভাবে অনেকবেশি উন্নতি লাভ করলেন।

উপসংহারঃ উপরোক্ত আলোচনা থেকে বুঝা যায় সমবায় সমিতির মূখ্য উদ্দেশ্য মুনাফা অর্জন করা নয়, বরং সমিতির প্রতিটি সদস্যের স্বার্থ সংরক্ষণ করা এবং নিজেদের মধ্যে সম-অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করা।